মোঃ আলমগীর হোসেন, মাটিরাঙ্গা (খাগড়াছড়ি): দ্বিতীয় ধাপে খাগড়াছড়ি জেলাধীন মাটিরাঙ্গা উপজেলার ৭টি ইউনিয়ন পরিষদের নির্বাচন ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ১১ নভেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে। এসব ইউপিতে নৌকা প্রতীক পেতে আবেদন করেছেন ৩৫ প্রার্থী।

এরই মধ্যে নৌকা প্রতীক পেতে নিজেদের আওয়ামী লীগ ও সহযোগী অঙ্গ-সংগঠনের নেতা বলে উল্লেখ করে উপজেলা আওয়ামী লীগের কার্যালয়ে এসব আবেদনপত্র জমা দেন প্রার্থীরা। এসব ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের মনোনয়ন পেতে আবেদন করেছেন মাটিরাঙ্গা সদর ইউনিয়নে চারজন, বেলছড়ি ইউনিয়নে পাঁচজন, গোমতী ইউনিয়নে ছয়জন, আমতলী ইউনিয়নে চারজন, বড়নাল ইউনিয়নে পাঁচজন, তবলছড়ি ইউনিয়নে পাঁচজন ও তাইন্দং ইউনিয়নে ছয়জন।

এ বিষয়ে মাটিরাঙ্গা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সুবাস চাকমা বলেন, ঘোষিত তফসিল অনুযায়ী উপজেলার সাতটি ইউনিয়নে আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে নৌকার মনোনয়ন প্রত্যাশী ৩৫ জনের আবেদন আমরা পেয়েছি। চূড়ান্ত মনোনয়নের জন্য জেলা আওয়ামীলীগ হয়ে কেন্দ্রে এসব আবেদনের তালিকা পাঠানো হবে।

কেন্দ্র এবং মনোনয়ন বোর্ড যাকে নৌকা প্রতীক দিবেন তার পক্ষে সকলকে কাজ করার জন্য ইউনিয়ন পর্যায়ে মিটিং করে সকল প্রত্যাশীদের বলা হয়েছে। এছাড়া দলের বিদ্রোহী হলে সেই প্রার্থী বহিষ্কার হবে বলেও জানান তিনি। উল্লেখ্য, গত বুধবার (২৯ সেপ্টেম্বর) নির্বাচন কমিশন (ইসি) সভা শেষে খাগড়াছড়ি জেলাধীন মাটিরাঙ্গা উপজেলার ৭টি ইউনিয়নসহ দেশের ৮৪৮টি ইউপি নির্বাচনের তফসিল ঘোষণা করেন সচিব হুমায়ুন কবীর খোন্দকার।

ঘোষিত তফসিল অনুযায়ী এসব ইউপি নির্বাচনের মনোনয়নপত্র জমাদানের শেষ তারিখ আগামী ১৭ অক্টোবর। এছাড়া মনোনয়নপত্র বাছাই ২০ অক্টোবর। বাছাইয়ের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল ২১ থেকে ২৩ অক্টোবর। আপিল নিষ্পত্তি শুনানি ২৪ ও ২৫ অক্টোবর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ২৬ অক্টোবর। প্রতীক বরাদ্দ ২৭ অক্টোবর, ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে ১১ নভেম্বর।